উমরাহ ভিসা

উমরাহ ভিসা: প্রয়োজনীয় যে তথ্যগুলো আপনার জানা উচিত | বাংলাদেশ

নফল ইবাদতের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ইবাদত হলো উমরাহ। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, তোমরা বারবার হজ ও উমরাহ আদায় করো, কেননা এ দুটো দরিদ্রতা ও গুনাহকে এমনভাবে দূর করে যেভাবে কর্মকারের যন্ত্র লোহার ময়লাকে দূর করে। উমরাহ পালন করার জন্য মক্কা যেতে ভিসার প্রয়োজন হয়। সহজে কীভাবে ভিসা পাওয়া যায় এবং ভিসার জন্য কোথায় আবেদন করতে হয় ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছে ‘উমরাহ ভিসা: প্রয়োজনীয় যে তথ্যগুলো আপনার জানা উচিত’ এই ব্লগে।

যারা উমরাহ সফরে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জন্য এই লেখাটি অত্যন্ত উপকারী। আসুন, লেখাটি পড়ি এবং উমরাহ ভিসা সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

উমরাহ ভিসা সংক্রান্ত ২০টি প্রশ্ন ও উত্তর

উমরাহ ভিসা নিয়ে মনের ভেতর নানান রকম প্রশ্ন থাকে। সেসব প্রশ্ন থেকে ২০টি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর তুলে ধরা হয়েছে।

১. উমরাহ পালনে কি ভিসা বাধ্যতামূলক?

গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)-র অন্তর্ভুক্ত দেশগুলোর পাসপোর্ট যাদের রয়েছে, উমরাহ পালনে তাদের ভিসার প্রয়োজন হয় না। সৌদি বিমানবন্দরে পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র দেখিয়ে তারা মক্কায় যেতে পারেন।

উল্লিখিত দেশগুলো ছাড়া বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের নাগরিকদের মক্কা ও মদিনায় প্রবেশ করতে হলে ভিসার প্রয়োজন হয়। এই ভিসার জন্য অনলাইনে বা অনুমোদিত ট্রাভেল অ্যাজেন্সির মাধ্যমে আবেদন করতে হয়।

২. উমরাহ ভিসা ছাড়া কি উমরাহ করা যাবে?

উমরাহ ভিসা হলো সৌদি সরকার কর্তৃক প্রদত্ত একটি বিশেষ ভিসা। যে ভিসার মাধ্যমে মক্কা ও মদিনাসহ সৌদি আরবের নির্দিষ্ট কিছু অঞ্চলে প্রবেশ করা যায়। ট্যুরিস্ট ও ইমপ্লোয়মেন্ট ভিসাসহ অন্যান্য ভিসায় যারা সৌদিতে বসবাস করছেন তারা উমরাহ ভিসা ছাড়া উমরাহ পালন করতে পারবেন। এছাড়া অন্যরা (গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)-র অন্তর্ভুক্ত নয় এমন দেশগুলোর নাগরিকদের ক্ষেত্রে) উমরাহ ভিসা ছাড়া উমরাহ পালন করতে পারবেন না।

৩. উমরাহ ভিসার মেয়াদ কতদিন?

সাধারণত উমরাহ ভিসার মেয়াদ ৩০ থেকে ৯০ দিন হয়ে থাকে। তবে দেশের পার্থক্যের কারণে উমরাহ ভিসার মেয়াদও কমবেশি হয়। এজন্য উমরাহ ভিসার সর্বোচ্চ মেয়াদ জানার জন্য আগে জানতে হবে কোন দেশ থেকে ভিসার জন্য আবেদন করা হয়েছে।

সৌদি দূতাবাস চাইলে কোনো ব্যক্তির উমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে কমাতে পারে এবং ৯০ দিন থেকে বাড়াতেও পারে। তাই উমরাহ সফর শুরুর আগে নিজের ভিসার মেয়াদ নিজে চেক করে নেওয়া ভালো।

৪. উমরাহ ভিসার সাথে কি স্বাস্থ্য বীমাও যুক্ত?

উমরাহ সফরে গিয়ে কেউ অসুস্থ বা দুর্ঘটনার সম্মুখীন হলে, তাকে সমস্যা কাটিয়ে উঠতে সহযোগিতা করার জন্য উমরাহ ভিসার সাথে স্বাস্থ্য বীমাও যুক্ত করা হয়েছে। বাংলাদেশ থেকে যারা উমরাহ পালন করতে যান তারা ট্রাভেল অ্যাজেন্সির সাথে এই ব্যাপারে বিস্তারিত আলোচনা করলে সর্বশেষ তথ্য পেয়ে যাবেন।

৫. উমরাহ ভিসা থাকলেই কী উমরাহ পালন করা যায়?

সৌদি বিমানবন্দরের ইমিগ্রেশনে ভিসা চেক করা ছাড়াও হোটেল ও পরিবহণ বুক করা আছে কিনা তা চেক করা হয়ে থাকে। তাই কেবল উমরাহ ভিসা থাকলেই হবে না। বরং হোটেল ও পরিবহনও বুক থাকতে হবে। অনুমোদিত ট্রাভেল অ্যাজেন্সিগুলো ভিসা প্রসেসিংয়ের সাথে হোটেল ও পরিবহনও বুক করে থাকে।

৬. ট্রাভেল অ্যাজেন্সির সহযোগিতা না নিয়ে কি উমরাহ ভিসা পাওয়া যায়?

অতীতে অনুমোদিত ট্রাভেল অ্যাজেন্সির সহযোগিতা ছাড়া উমরাহ ভিসা পাওয়া যেতো না। অবশ্য সৌদি সরকার এখন উমরাহ ভিসা প্রাপ্তি সহজ করেছে এবং অনলাইনে ভিসার আবেদন করার সুযোগও করে দিয়েছে। অভিজ্ঞ ব্যক্তিরা অ্যাজেন্সির সহযোগিতা না নিয়ে অনলাইনে আবেদন করতে পারেন। তবে নতুনদের জন্য অ্যাজেন্সির সহযোগিতা ও পরামর্শ নেওয়া ভালো।

৭. পরিবহণ বুক করার উপায়?

উমরাহ সফরে মক্কা থেকে মদিনা এবং বিমানবন্দর থেকে হোটেল যাওয়ার জন্য পরিবহনের প্রয়োজন হয়। কোনো ট্রাভেল অ্যাজিন্সর মাধ্যমে উমরায় গেলে পরিবহণ নিয়ে চিন্তা করতে হয় না। কারণ অ্যাজিন্স পরিবহনের ব্যবস্থা করে রাখে। অ্যাজেন্সি ছাড়াও অভিজ্ঞ ব্যক্তিদের সহযোগিতা নিয়ে পছন্দমতো পরিবহণ বুক করা যায়।

৮. অনলাইনে উমরাহ ভিসা চেক করার প্রক্রিয়া কী?

অনলাইনে উমরাহ ভিসা চেক করার জন্য প্রথমে সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যেতে হয়। এরপর কিছু ধাপ অনুসরণ করতে হয়:

  • ভিসা অনুসন্ধান অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিতে হয়
  • যে তথ্য দেওয়া হয়েছে তার সঠিকতা যাচাই করা
  • অনুসন্ধান বাটনে ক্লিক করা
  • ভিসা পেয়ে গেলে তা প্রিন্ট করে নেওয়া (ভিসা না পেলে পুনরায় আবেদন করা)

৯. অন অ্যারাইভাল উমরাহ ভিসা কীভাবে পাওয়া যায়?

সর্বশেষ তথ্য অনুযায়ী, সৌদি সরকার অন অ্যারাইভাল উমরাহ ভিসা প্রদান করে না। এ ব্যাপারে বিস্তারিত জানার জন্য সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইট দেখা যেতে পারে। ফলে এই ব্যাপারে নতুন কোনো নির্দেশনা থাকলে অবগত হওয়া যাবে।

১০. উমরাহ ভিসা দিয়ে কি রিয়াদ ভ্রমণ করা যাবে?

উমরাহ ভিসা প্রদান করা হয় উমরাহ করার জন্য। এই ভিসা নিয়ে রিয়াদ যাওয়ার প্রয়োজন নেই। এরপরেও বিশেষ কারণে উমরাহ ভিসা নিয়ে রিয়াদ যেতে হলে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গিয়ে উমরাহ ভিসার সীমাবদ্ধতা বিস্তারিত জেনে নেওয়া।

১১. সৌদি এয়ারলাইন্সের মাধ্যমে কি উমরাহ ভিসা আবেদন করা যায়?

সৌদি এয়ারলাইন্সের মাধ্যমে উমরাহ ভিসার জন্য আবেদন করা যায়। এজন্য সৌদি এয়ারলাইন্সের ওয়েবসাইট গিয়ে আবেদন ফরম পূরণ করতে হয়। ফরম পূরণের ২৪-৪৮ ঘন্টার মধ্যে সাধারণত ভিসার ব্যাপারে অবগত হওয়া যায়।

১২. ট্রানজিট ভিসা দিয়ে কি উমরাহ করার অনুমতি আছে?

ট্রানজিট ভিসা দিয়ে উমরাহ পালন করার অনুমতি দেয় না সৌদি সরকার। এরপরেও সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে খোঁজ নিলে সর্বশেষ তথ্য পাওয়া যাবে।

১৩. স্টপওভার ভিসা দিয়ে কি উমরাহ করা যাবে?

ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণ করার সময় ট্রানজিটের উদ্দেশ্যে সৌদিতে তিনদিন পর্যন্ত যে ভিসার মাধ্যমে অবস্থান করা যায়, সেটিকে স্টপওভার ভিসা বলা হয়। এই ভিসার মাধ্যমে উমরাহ পালন করার অনুমতি আছে।

14. উমরাহ ভিসাধারীরা কি যে কোনো বিমানবন্দর দিয়ে সৌদিতে প্রবেশ করতে পারে?

উমরাহ ভিসাধারীরা যেকোনো বিমানবন্দর দিয়ে সৌদিতে প্রবেশ করতে পারবেন। তবে জেদ্দা বিমানবন্দর দিয়ে প্রবেশ করলে সহজেই মক্কা পৌঁছে উমরাহ পালন করা যায়।

15. অবৈধভাবে উমরাহ পালন করলে কি শাস্তি দেয় সৌদি আরব?

উমরাহ পারমিট ছাড়া উমরাহ পালন করলে ১০ হাজার রিয়াল জরিমানা এবং কারাদন্ড হতে পারে। সৌদিতে বসবাস করছে এমন কেউ হলে তাকে দেশে ফেরত পাঠাতে পারে সৌদি সরকার।

16. মাহরাম ছাড়া কি নারীরা উমরাহ করতে পারে?

সৌদি আরবের নতুন আইন অনুযায়ী উমরাহ পালনের ক্ষেত্রে নারীদের জন্য মাহরাম আবশ্যক।

17. উমরাহ ভিসা দিয়ে কি সৌদি আরবের যে কোনো শহর ভ্রমণ করা যায়?

উমরাহ ভিসা নির্দিষ্ট কিছু এরিয়ার জন্য প্রদান করা হয়। অনেকেই এই ভিসা দিয়ে সৌদি আরবের বিভিন্ন শহর ভ্রমণ করেন। এ ক্ষেত্রে সৌদি আরবের সর্বশেষ উমরাহ ভিসা আইন জেনে নেওয়া খুবই প্রয়োজন। অন্যথায় আইন অমান্য করার অপরাধে জরিমানা বা শাস্তি হতে পারে।

18. ট্যুরিস্ট ভিসায় উমরাহ পালন করা যায়?

ভিসাধারী মুসলিম হলে ট্যুরিস্ট ভিসায় উমরাহ পালন করতে পারবেন।

19. উমরাহ ভিসার মেয়াদ কি বাড়ানো যায়?

প্রয়োজন হলে উমরাহ ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা যাবে। এজন্য জেদ্দা বা মক্কায় হজ ও উমরাহ মন্ত্রণালয়ে গিয়ে ভিসার মেয়াদ বাড়ানোর যৌক্তিক কারণ উল্লেখ করতে হবে। কারণ গ্রহণযোগ্য হলে অতিরিক্ত ৩০দিন বাড়িয়ে সৌদি কর্তৃপক্ষ।

20. বাংলাদেশ থেকে অনলাইনে উমরাহ ভিসার জন্য আবেদন করার প্রক্রিয়া কী?

অনলাইনে উমরাহ ভিসার জন্য আবেদন করার সুযোগ দিয়েছে সৌদি আরব। ভিসা প্রাপ্তির জন্য নির্ধারিত অ্যাপে গিয়ে নিয়ম মেনে আবেদন করতে হবে। তবে অনুমোদনপ্রাপ্ত অ্যাজেন্সির সহযোগিতায় উমরাহ ভিসার জন্য আবেদন করলে কাজ সহজ হয়।

সারসংক্ষেপ

হিজায হজ ও উমরাহ কাফেলা বাংলাদেশের একটি গ্রহণযোগ্য উমরাহ ট্রাভেল অ্যাজেন্সি। এই অ্যাজেন্সি ভিসা প্রসেসসহ উমরাহর জন্য প্রয়োজনীয় সবরকমের সেবা প্রদান করে। আপনি যদি উমরায় যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তাহলে এখনই হিজাযের সাথে যোগাযোগ করুন।

Apply for an Umrah visa and experience the hassle-free journey to the city of Makkah.

Arrow